অ্যালকোহল ছাড়ার ফলে লিভার সিরোসিস এবং হৃদরোগের ঝুঁকি হ্রাস পায়, জানুন বিস্তারিত

আমেরিকান বোর্ড অব ওবেসিটি মেডিসিনের মতে আপনি যদি মাত্র ৩০ দিনের জন্য অ্যালকোহল ছেড়ে দেন তবে এটি শরীরে অনেক সুবিধা দেয়।

এটি তাদের প্রাথমিক আচরণ সম্পূর্ণরূপে পরিবর্তন করতে পারে কারণ এটি গবেষকদের মতে যে, ব্যক্তি অল্প পরিমাণে মদ্যপান করে, তবে যদি তিনি একমাস অ্যালকোহল থেকে বিরত থাকেন তবে তার বর্ণিত লক্ষ্য অর্জনের পরে তিনি সুস্থ বোধ করতে পারেন। এটি তাদের মধ্যে কৃতিত্বের ধারণা তৈরি করতে পারে। একটি নির্দিষ্ট লক্ষ্য অর্জন ছাড়াও, এটি তাদের আরও মানসিক স্বচ্ছতা, আরও ভাল ঘুম, ওজন হ্রাস এবং শরীরকে ‘ডিটক্স’ রাখতে সহায়তা করে।

আসুন জেনে নেওয়া যাক এর সম্পর্কে-

অতিরিক্ত অ্যালকোহল খাওয়ার ফলে সময়ের সাথে সাথে লিভার সিরোসিস বিকাশ করতে পারে। এটি একটি দিনে ঘটে না, তবে যে সমস্ত ব্যক্তিরা বেশি পরিমাণে পান করেন তাদের লিভারের সমস্যা হতে পারে। সুতরাং যখন আপনি অ্যালকোহল পান করা বন্ধ করেন, পরিবর্তনগুলি বিপরীত হয় এবং লিভার এটি থেকে এতটা স্বস্তি পায় যে, এটি তার আসল রূপটি ফিরে পায়। লিভারটি সহনশীল অঙ্গ এবং এটি শুকনো হওয়ার কয়েক সপ্তাহের মধ্যে ইতিবাচক পরিবর্তনগুলি গ্রহণ করতে পারে বলে এটিও ঘটে।

অ্যালকোহলের অভাবে, লিভার তার অন্যান্য ক্রিয়াকলাপগুলিতে মনোনিবেশ করতে পারে যেমন শরীরের দ্বারা উৎপাদিত অন্যান্য টক্সিনগুলি ভেঙে ফ্যাট এবং অতিরিক্ত হরমোনের বিপাক সংশোধন করে। ডিহাইড্রোজেনেসিস নামে একটি এনজাইম দ্বারা অ্যালকোহল হজম করা যায়। তবে, আপনি যখন অতিরিক্ত পরিমাণে অ্যালকোহল পান করেন তখন এনজাইমটি আলাদা এনজাইম দ্বারা স্যাচুরেটেড এবং বিপাকীয় হয়ে যায় এটি যখন কোনও পৃথক পথ দিয়ে বিপাক করে তোলে, তখন এটি প্রচুর পরিমাণে মুক্ত রেডিক্যাল তৈরি করে, যা খারাপ কোলেস্টেরলকে (এলডিএল) জারণ হিসাবে পরিচিত। একই সময়ে, যখন এলডিএলকে জারণ করা হয়, এটি ক্যারোটিড ধমনীতেও জমে।
অন্যদিকে আপনি যদি পরিমিতভাবে পান করেন তবে এলডিএলে অ্যালকোহলের কোনও প্রভাব নেই এবং পরিবর্তে ভাল কোলেস্টেরল (এইচডিআর) বৃদ্ধি পায়। সপ্তাহে একবার বা দু’বার এক বা দুই গ্লাস ওয়াইন পান করার কিছু স্বাস্থ্য উপকারীতা রয়েছে, বিশেষত ৪০ বছরের বেশি বয়স্ক পুরুষদের মধ্যে এটি হৃদরোগের ঝুঁকি হ্রাস করে। তবে, এটি লক্ষণীয় যে চীনা এবং ভারতীয় লোকেরা জেনেটিক কারণে মদ খাওয়ার সুবিধা পান না, এর অনেকগুলি কারণ রয়েছে। অল্প পরিমাণে অ্যালকোহল হৃদয়ের পক্ষে উপকারী তবে উচ্চ পরিমাণে অ্যালকোহল হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে।
মার্কিন স্বাস্থ্য ও মানব পরিষেবা অধিদফতর ন্যাশনাল টক্সিকোলজি প্রোগ্রাম কার্সিনোজেন সম্পর্কিত প্রতিবেদনে অ্যালকোহলকে একটি মানব কার্সিনোজেন হিসাবে তালিকাভুক্ত করেছে। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে কোনও ব্যক্তির অ্যালকোহল সম্পর্কিত ক্যান্সার হওয়ার ঝুঁকি বেশি। অ্যালকোহলের সাথে বেড়ে যায়, বিশেষত যারা একই সময়ে এটি নিয়মিত পান করেন। একই সাথে অবিচ্ছিন্ন মদ্যপান এবং অতিরিক্ত খাওয়া অনেকগুলি ক্যান্সারের কারণ হতে পারে।
মাথা ও ঘাড়ের ক্যান্সার, খাদ্যনালী ক্যান্সার (খাদ্যনালী) যকৃতের ক্যান্সার, স্তন ক্যান্সার হতে পারে।
অ্যালকোহলে আরও বেশি ক্যালোরি থাকে এবং এতে চিনিও থাকে। মদ্যপান বন্ধ করার সময়, এটি ওজন হ্রাস করতে সহায়তা করে। এগুলি শরীরের গঠনের উন্নতি, পেটের মেদ হ্রাস, ট্রাইগ্লিসারাইড (উন্নত রক্তের ফ্যাট কণাগুলির একটি) এর উন্নতির ভিত্তিতে উপস্থিত হতে পারে। ওজন হ্রাসের জন্য সম্পূর্ণরূপে অ্যালকোহল বন্ধ করা ডায়েট, ব্যায়াম এবং ঘুম এবং স্ট্রেস পুনরুদ্ধার করতে সহায়তা করে।