গরমে ত্বক সুরক্ষিত রাখার ৫টি উপাদান সম্পর্কে, জেনেনিন বিস্তারিত ভাবে

বিসুখের নাম। প্রয়োজনীয় সতর্কতা মেনেই বের হতে হচ্ছে বাইরে। এসময় ত্বকে নানা সমস্যা দেখা দেয় বেশিরভাগ মানুষের ক্ষেত্রেই। তৈলাক্ত ত্বক হলে তাদের চিন্তা একটু বেশিই থাকে যেন। মুখ তেলতেলে হয়ে থাকা, ব্রণ, ব্ল্যাকহেডস, হোয়াইটহেডস তো রয়েছেই। এদিকে শীতে ত্বক ভালো রাখার জন্য যে উপাদানগুলো ব্যবহার করতেন, সেগুলোও আর ব্যবহার করা চলছে না। এমন সময় ত্বকের যত্নে কী ব্যবহার করবেন? বাড়তি কিছুর প্রয়োজন নেই, বাড়িতে থাকা সাধারণ কিছু উপাদানের ব্যবহারেই হবে ত্বক সুন্দর-

ত্বক ভালো রাখবে টমেটো
টমেটো উপকারী সবজি একথা সবারই জানা। খাওয়ার পাশাপাশি ত্বকের যত্নেও ব্যবহার করা যায় এই সবজি। টমেটো প্রাকৃতিক ক্লিনজার হিসেবে কাজ করে। এটি আমাদের মুখে জমে থাকা বাড়তি তেল শুষে নেয়। ফলে ব্রণ ও ব্ল্যাকহেডসের সমস্যা দূর হয়। একটি পাকা টমেটোর অর্ধেকটা নিন। এবার তার রস বের করে নিন। পরিষ্কার তুলোর সাহায্যে সেই রস মুখে ভালোভাবে মেখে নিন। মিনিট পনেরো রেখে ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে একবার ব্যবহার করলেই যথেষ্ট।

কলা দিয়ে তৈরি মাস্ক
পাকা কলা শুধু খাবার হিসেবেই ভালো নয়, এটি ত্বকের যত্নেও ভালো। বাড়িতে পাকা কলা থাকলে তা ভালোভাবে চটকে নিন। এবার তার সঙ্গে মেশান এক টেবিল চামচ মধু। এরপর যোগ করুন দুই-তিন ফোঁটা লেবুর রস। ভালোভাবে মিশিয়ে নিন। এই প্যাক মুখে মেখে অন্তত পনের মিনিট অপেক্ষা করুন। এরপর পরিষ্কার জল দিয়ে ধুয়ে নিন। ত্বক হবে সুস্থ ও সুন্দর।

বেকিং সোডাও ত্বক সুন্দর রাখে
বেকিং সোডা মচমচে খাবার তৈরিতে ব্যবহার করা হয়। কিন্তু এই সোডা যে আমাদের রূপচর্চার কাজেও লাগতে পারে তা কি জানতেন? প্রথমে তিন টেবিল চামচ পরিষ্কার জল নিন। এবার তাতে যোগ করুন এক টেবিল চামচ বেকিং সোডা। ভালোভাবে মিশিয়ে নিন। এরপর মুখে মেখে নিন। শুকিয়ে গেলে ধুয়ে নেবেন। বেকিং সোডার আছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণ, যা ত্বকের তৈলাক্তভাব দূর করবে।

অ্যালোভেরা
অ্যালোভেরা পরিচিত একটি ভেষজ। অ্যালোভেরা গাছ লাগানো যায় বাড়িতেই। তবে বাড়িতে না থাকলে দোকান থেকে কেনা অ্যালোভেরা জেলও ব্যবহার করতে পারেন। মুখে অ্যালোভেরার জেল লাগিয়ে অপেক্ষা করুন শুকিয়ে যাওয়া পর্যন্ত। এরপর ঠান্ডা জলেতে মুখ ধুয়ে নিন।

লেবুর রস
মুখের তৈলাক্তভাব কাটাতে সাহায্য করে লেবুর রস। তবে শুধু লেবুর রস কখনোই সরাসরি ত্বকে ব্যবহার করবেন না। এতে উপকারের বদলে ক্ষতি হতে পারে। লেবুর রস, সামান্য গ্লিসারিন ও গোলাপজলের সঙ্গে মিশিয়ে মুখে ব্যবহার করুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এটি গরমে ত্বকের নানা সমস্যা কমাতে সাহায্য করবে।

News Desk

Recent Posts

জেনে নিন দুধের পুষ্টিগুণ

দুধ অত্যন্ত পুষ্টিকর একটি পানীয়। এটি প্রোটিনের অন্যতম উৎস। এ ছাড়া দুধ থেকে আমরা ক্যালসিয়াম পেয়ে থাকি, যা হাড়ের গঠনে…

3 weeks ago

ভালো থাকতে যে কয়েকটি কাজ অবশ্যই করবেন

মুখে ‘ভালো আছি’ বললেই কি ভালো থাকা যায়? বর্তমানে সবাই কর্মব্যস্ত জীবন পার করছেন। আর কাজের ফাঁকে সবাই ভালো থাকার…

3 weeks ago

বেশি মানুষের মাঝে অস্বস্তি হয়, সোশ্যাল অ্যাংজাইটিতে ভুগছেন না তো?

একটু খেয়াল করলেই দেখা যাবে চারপাশে এমন অনেক মানুষ আছেন যারা বেশি মানুষের মধ্যে অস্বস্তিবোধ করেন। তারা খুব বেশি ভিড়…

4 weeks ago

দুপুরে ঘুমালে শরীরে কী ঘটে?

দুপুরে ভরপেট খাওয়ার পর বিছানায় গা এলিয়ে দেন অনেকেই। দুপুরের ঘুমের মধ্যে অনেকেই শান্তি খুঁজে পান। তবে এই ঘুম কি…

1 month ago

মাছের তেল খেলে শরীরে কী ঘটে?

মাছের তেল শরীরের জন্য অনেক উপকারী। এ কারণে পুষ্টিবিদরা মাছের তেল খাওয়ার পরামর্শ দেন। এতে থাকে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড।…

1 month ago

গাছপাকা নাকি কৃত্রিমভাবে পাকানো আম চিনবেন যেভাবে

বাজারে এখন পাকা আম উঠতে শুরু করেছে। তবে সেগুলো আদৌ গাছপাকা নাকি কৃত্রিমভাবে পাকানো তার কোনো নিশ্চয়তা নেই। গাছপাকা হলে…

1 month ago