হঠাৎ করে কি পায়ে টান ধরেছে? তাহলে একটি কলাতেই মিলবে সমাধান, দেখেনিন একঝলকে

হঠাৎ পায়ে টান ধরেছে? এমন সমস্যা প্রায়ই হয়। যা খুবই যন্ত্রণাদায়ক। এই সমস্যা শরীরচর্চার সময়ে হঠাৎ হয়ে থাকে। আবার অনেক সময় পা টান টান করতে গেলেও হয়। এই অবস্থায় কী করবেন বুঝতেই পারেন না। এমন অনেকেরই হয়। একই ধরনের সমস্যা হয় ঋতুস্রাবের সময়েও। পেট-কোমরের পেশিতে হঠাৎ টান ধরে যায়। তারপর আর তা ছাড়তে চায় না।

এমন সমস্যার ক্ষেত্রে বারবার জল খাওয়ার পরামর্শ দেন বহু চিকিৎসক। বলে থাকেন, শরীর পর্যাপ্ত পরিমাণ জল না পেলে পেশিতে টান ধরতে পারে। এছাড়াও অনেক সময়ে পেশির উপর অতিরিক্ত চাপ বা রক্ত চলাচলে সমস্যার জেরেও এমন অসুবিধা হয়ে থাকে।

কারো কারো ক্ষেত্রে এই ধরনের টান ধরার সমস্যা নিয়মিত হয়। বিশেষ করে ঋতুস্রাবের সময়ে অনেকেরই হয়ে থাকে। সেক্ষেত্রে হঠাৎ এক দিন অতিরিক্ত জল খেলে যে সমাধান হবে না, তা কারো অজানা নয়। দৈনন্দিন জীবনযাত্রায় কিছু বদল আনার কথা বলে থাকেন অনেকে। আর এক দল চিকিৎসক বলে থাকেন কয়েক ধরনের ফল খেতে।

এমন সমস্যা কমাতে কোন ফল খাবেন?

কলা এক্ষেত্রে খুবই কার্যকর। যেকোনো সময়ে হঠাৎ ব্যথা শুরু হলে কলা খেয়ে নেয়া যেতে পারে। কিছুক্ষণেই ফল পাওয়া যাবে। চিকিৎসকদের বক্তব্য, কলায় পটাশিয়ামের মাত্রা বেশি থাকায় এমন সময়ে উপকার হয়। চিকিৎসকদের আরো পরামর্শ, নিয়মিত কলা খেলে এই সমস্যা অনেক কমিয়ে আনা যায়।

তবে কলাই একমাত্র সমাধান নয়। যেসব ফলে পটাশিয়াম বেশি, এক্ষেত্রে সেসব ফলও খাওয়া যেতে পারে। যেমন ঋতুস্রাবের সময়ে নিয়মিত কোমরে যন্ত্রণা হলে মাঝেমাঝেই ডাবের জল খাওয়ার অভ্যাস করতে পারেন। তাতেও ধীরে ধীরে এমন টান ধরার সমস্যা কমবে। পাশাপাশি, তরমুজ এবং অ্যাভোকেডোও এক্ষেত্রে বেশ উপকারী।

News Desk

Recent Posts

জেনে নিন দুধের পুষ্টিগুণ

দুধ অত্যন্ত পুষ্টিকর একটি পানীয়। এটি প্রোটিনের অন্যতম উৎস। এ ছাড়া দুধ থেকে আমরা ক্যালসিয়াম পেয়ে থাকি, যা হাড়ের গঠনে…

4 weeks ago

ভালো থাকতে যে কয়েকটি কাজ অবশ্যই করবেন

মুখে ‘ভালো আছি’ বললেই কি ভালো থাকা যায়? বর্তমানে সবাই কর্মব্যস্ত জীবন পার করছেন। আর কাজের ফাঁকে সবাই ভালো থাকার…

4 weeks ago

বেশি মানুষের মাঝে অস্বস্তি হয়, সোশ্যাল অ্যাংজাইটিতে ভুগছেন না তো?

একটু খেয়াল করলেই দেখা যাবে চারপাশে এমন অনেক মানুষ আছেন যারা বেশি মানুষের মধ্যে অস্বস্তিবোধ করেন। তারা খুব বেশি ভিড়…

1 month ago

দুপুরে ঘুমালে শরীরে কী ঘটে?

দুপুরে ভরপেট খাওয়ার পর বিছানায় গা এলিয়ে দেন অনেকেই। দুপুরের ঘুমের মধ্যে অনেকেই শান্তি খুঁজে পান। তবে এই ঘুম কি…

1 month ago

মাছের তেল খেলে শরীরে কী ঘটে?

মাছের তেল শরীরের জন্য অনেক উপকারী। এ কারণে পুষ্টিবিদরা মাছের তেল খাওয়ার পরামর্শ দেন। এতে থাকে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড।…

1 month ago

গাছপাকা নাকি কৃত্রিমভাবে পাকানো আম চিনবেন যেভাবে

বাজারে এখন পাকা আম উঠতে শুরু করেছে। তবে সেগুলো আদৌ গাছপাকা নাকি কৃত্রিমভাবে পাকানো তার কোনো নিশ্চয়তা নেই। গাছপাকা হলে…

1 month ago