ডায়াবেটিসের ঝুঁকি সম্পর্কে যা যা জানা জরুরি সকলের ?

ডায়াবেটিস এমন এক রোগ, যা হলে রক্তে গ্লুকোজের মাত্রা স্বাভাবিকের চেয়ে বেড়ে যায়। এই অস্বাভাবিক ঘটনা ঘটে ইনসুলিনের প্রভাবে। বর্তমানে ডায়াবেটিক রোগীর সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। ডায়াবেটিক রোগীদের জন্য সবচেয়ে ঝুঁকিপূর্ণ বিষয় নিয়ন্ত্রণহীন খাবার গ্রহণ।

তবে খাদ্যাভ্যাসে পরিবর্তন আনা সম্ভব। এ ক্ষেত্রে বিশেষ করে দুপুরের খাবারের বিষয়ে সাবধান হতে হবে। মধ্যাহ্নের এই খাবারে সচেতন না হতে পারলে ডায়াবেটিস হওয়ার ঝুঁকিও বেড়ে যায়। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, দুপুরের খাবার বাছাইয়ে কোন ভুলগুলো করলে ঝুঁকি বাড়ে।
১. সঠিক সময়ে না খাওয়া
সকালের নাশতা না করে আপনি দেরি করে দুপুরের খাবার খেলে রক্তে শর্করার মাত্রা ওঠানামা করে। যা আপনার ডায়াবেটিসের ঝুঁকি তৈরি করে। সঠিক সময়ে খাদ্যগ্রহণ রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। স্বাস্থ্যকর খাবার দিয়ে দিন শুরু করলে ডায়াবেটিসের ঝুঁকি কমে আসে।

২. কেবল পেট ভরার জন্য খাবার খাওয়া
অনেকে দুপুরে ভরপেট খাবারের চিন্তা করেন। খাবার পুষ্টিকর কি না তার প্রতি গুরুত্ব থাকে না। এটি একটি অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, যা ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। আপনার দুপুরের খাবারের পরিকল্পনা করতে হবে। পাতে কার্বোহাইড্রেট থেকে প্রোটিন এবং ফ্যাট সবই আছে কি না তা নিশ্চিত হতে হবে।

সুষম খাদ্য নিশ্চিত করতে হবে।
৩. প্রক্রিয়াজাত খাবার
আজকাল আমরা খাবার নিজে তৈরি করার চেয়ে প্যাকেটজাত খাদ্যগ্রহণকে সহজ মনে করি। কিন্তু এই খাবারগুলো দেহে গ্লুকোজের মাত্রা বৃদ্ধি করে। তাই এগুলো আমাদের শরীরে ক্ষতিকর প্রভাব ফেলতে পারে।

৪. খাবারের আগে কোমল পানীয়
খাবারের সঙ্গে অনেকেই কার্বোনেটেড ড্রিঙ্ক, মিষ্টি স্বাদযুক্ত পানীয় খেতে থাকেন। এই বদভ্যাস পরিত্যাগ জরুরি। কারণ এটি আপনার রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি করে। এগুলো ক্যালোরিবিহীন হলেও কোনো পুষ্টিমান নেই। এসব খাবার মূলত ক্ষুধার যন্ত্রণা কমায় এবং আপনাকে পুষ্টিকর খাবার খাওয়া থেকে বিরত রাখে। এতে ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে।

৫. দুপুরের খাবার খাওয়ার পর না হাঁটা
আমাদের ব্যস্ত কর্মজীবনে খাবারের পর একটু হাঁটাহাঁটির সুযোগ মেলে না। কাজে মন দিতে হয়। খাওয়ার পর অন্তত ১০ মিনিট সময় বের করুন। নিয়মিত দুপুরের খাবার খওয়ার পর না হাঁটলে ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে।