এই ৫টি খাবারই বাড়িয়ে দেয় ফুসফুসের সমস্যা, সতর্ক করছেন বিশেষজ্ঞরা

শ্লেষ্মা ফুসফুসে পাওয়া একটি আঠালো ঘন পদার্থ। শরীরে শ্লেষ্মা তৈরি হয় যাতে এই শ্লেষ্মা আপনার ফুসফুসে ধূলিকণা এবং ব্যাকটেরিয়া জমা হতে বাধা দেয় এবং শ্বাসযন্ত্রকে রক্ষা করে। মানুষের শরীরে শ্লেষ্মা বেড়ে গেলে তার নানা সমস্যা শুরু হয়। শ্লেষ্মা বৃদ্ধির কারণে রোগীর শ্বাস নিতে অসুবিধা হয়। এর পাশাপাশি ক্রমাগত কাশি ও নাক দিয়ে জল পড়ার সমস্যাও রয়েছে। তাই শরীরে শ্লেষ্মা বেড়ে যাওয়া ঠিক নয়। আসুন আমরা আপনাকে বলি যে করোনা ভাইরাস প্রথমে এই শ্বাসতন্ত্রকেও আক্রমণ করে, যার কারণে শরীরে শ্লেষ্মা বাড়তে শুরু করে। এই কারণেই কাশি, শ্বাসকষ্ট এবং নাক দিয়ে সর্দির লক্ষণও দেখা যায় করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের।

কিছু খাবার আছে যা শরীরে মিউকাসের পরিমাণ বাড়ায়। এগুলোর মাত্রাতিরিক্ত সেবনে যদি শ্লেষ্মা বাড়তে থাকে, তাহলে সেই ব্যক্তির করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কাও বাড়বে। তাইবিশেষজ্ঞরা মনে করেন, করোনা ভাইরাসের বিপদের পরিপ্রেক্ষিতে আপনার এই খাবার খাওয়া কমাতে হবে, যাতে শ্লেষ্মা না বাড়ে এবং আপনার শরীর ভাইরাসের সঙ্গে লড়াই করার জন্য প্রস্তুত থাকে।

1. ফল এবং শাকসবজি- যাইহোক, সমস্ত ফল এবং সবজিতে প্রাকৃতিকভাবে পুষ্টি পাওয়া যায় এবং সেগুলি আপনার স্বাস্থ্যের জন্যও উপকারী। তবে এর মধ্যে কিছু জিনিস সীমিত পরিমাণে খাওয়া ঠিক আছে। আলু, বাঁধাকপি, কলা, ভুট্টা এবং ভুট্টা থেকে তৈরি অন্যান্য পণ্য আপনার ফুসফুসে শ্লেষ্মা বাড়াতে পারে।

2. প্রাতঃরাশের ডায়েট- একইভাবে সকালের নাস্তায় খাওয়া কিছু খাবার যেমন রুটি, পাস্তা, সিরিয়াল, ডিম, দই, মাখন, পনির এবং আইসক্রিমও ফুসফুসে শ্লেষ্মা বাড়ায়। অতএব, আপনার এগুলি পরিমিত পরিমাণে খাওয়া উচিত।

3. পানীয়- শ্লেষ্মা বৃদ্ধির ক্ষেত্রে কিছু পানীয়ও আপনার জন্য বিপজ্জনক হতে পারে। সাধারণত, চা, কফি, সোডা এবং অ্যালকোহল বেশি পরিমাণে আপনার শরীরের জন্য মারাত্মক বলে মনে করা হয়। এই সমস্ত পানীয় শ্লেষ্মা পরিমাণ বাড়ায় এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমায়, আপনাকে করোনা ভাইরাসের ঝুঁকির কাছাকাছি নিয়ে যায়।

4. অন্যান্য ডায়েট- এই সব জিনিস ছাড়াও, অনেক খাদ্য আছে, যা আপনার শ্লেষ্মা বৃদ্ধি করতে পারে। এর মধ্যে রয়েছে লাল মাংস, চিনিযুক্ত ডেজার্ট এবং সয়াবিন পণ্য।

শ্লেষ্মা কমাতে কী খাবেন?
উপরে উল্লেখিত জিনিস খাওয়া বন্ধ করতে চাইলে ছেড়ে দিন বা কম খেতে চাইলে কম খান। এটি আপনার শরীরে শ্লেষ্মা তৈরির ঝুঁকি কমিয়ে দেবে। কিন্তু এমন কিছু ডায়েট আছে, যা শরীরের বর্ধিত মিউকাস কমাতে সাহায্য করে। অতএব, আপনার এই জিনিসগুলি বেশি করে খাওয়া শুরু করা উচিত।

1. ফল এবং শাকসবজি- ভিটামিন সি সমৃদ্ধ সমস্ত সাইট্রাস ফল আপনার শরীরের শ্লেষ্মা কমায় এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই প্রচুর পরিমাণে কমলা, মৌসুমি, লেবু, স্ট্রবেরি, বেরি ইত্যাদি খাওয়া উচিত। এ ছাড়া প্রচুর পরিমাণে সবুজ শাক-সবজি, শাক-সবজি, টমেটো ইত্যাদি খান কারণ এগুলোর প্রদাহরোধী গুণ রয়েছে, যা শ্বাসতন্ত্রের বন্ধ হয়ে যাওয়া খুলে দিতে কাজ করে।

2. প্রচুর জল পান করুন- এই জিনিসগুলি খাওয়া ছাড়াও, শ্লেষ্মা বাড়তে বাধা দেওয়ার সবচেয়ে সহজ, সবচেয়ে কার্যকর এবং সবচেয়ে লাভজনক উপায় হল প্রচুর পরিমাণে জল পান করা। জল আপনার শরীরে উপস্থিত টক্সিন বের করে দেয়। এর সাথে, শ্লেষ্মাকে তরল করে ধীরে ধীরে বিভিন্ন পথ দিয়ে শরীর থেকে বের করে দেয়। জল পানের অভ্যাস আপনার পুরো শরীরের জন্য খুবই উপকারী হতে পারে।