প্রকাশিত হল ফিক্সড ডিপোজিটে SBI ব্যাংকের নতুন সুদের পরিকাঠামো, জেনে নিন আপনি কত শতাংশ লাভবান হচ্ছেন?

ভারতের রাষ্ট্রায়ত্ত ব্যাংক গুলির মধ্যে অন্যতম বৃহত্তম ব্যাংক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তার গ্রাহকদের জন্য নতুনভাবে সুদের পরিকাঠামো প্রকাশ করল। আমরা আপনাদের বলে রাখি, গত 15ই সেপ্টেম্বর 2023 সালে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নতুন এই পরিকাঠামোগত সুদের পরিমাণ গ্রাহকদের জন্য প্রকাশ্যে আনা হয়েছে। আজকের নিবন্ধে আমরা আপনাদের জানাতে চলেছি, নতুন এই সুদের পরিকাঠামোতে কত শতাংশ লাভবান হতে চলেছেন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গ্রাহকরা। চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক-

15ই সেপ্টেম্বর প্রকাশিত স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নতুন পরিকাঠামোতে দেখা যাচ্ছে, ভারতীয় স্টেট ব্যাঙ্কের MCLR ভিত্তিক হার এখন 8 থেকে 8.75 শতাংশের মধ্যে রয়েছে। যেখানে রাতারাতি একাধিক লোনের উপর সুদের পরিমাণ কমানো হয়েছে। এক মাস থেকে তিন মাস মেয়াদে ঋণ পরিশোধের উপর সুদের হার 8.15 শতাংশ নির্ধারণ করা হয়েছে। পাশাপাশি ছয় মাসের জন্য MCLR এ 8.45 শতাংশ সুদের হার নির্ধারণ করা হয়েছে। এর সাথে এক বছরের জন্য MCLR হয়েছে 8.55%, দুই বছরের জন্য 8.65% এবং তিন বছরের জন্য 8.75% সুদের হার নির্ধারণ করা হয়েছে।

মূলত, ভারতীয় স্টেট ব্যাংকের ওপর গ্রাহকদের আকর্ষণ সৃষ্টি করতে এই বিশেষ পদক্ষেপ গ্রহণ করেছে রাষ্ট্রয়াত্ত ব্যাংকটি। বেশিরভাগ মেয়াদের উপরে সুদের পরিমাণ কমলেও কয়েকটি দীর্ঘ মেয়াদের ওপর সুদের পরিমাণ বাড়িয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। বিশেষ করে উৎসবের মরশুমে গ্রাহকদের স্বস্তি দিতে এই পরিকল্পনা গ্রহণ করেছে ভারতীয় স্টেট ব্যাঙ্ক। আমরা আপনাদের জানিয়ে রাখি, 31শে ডিসেম্বর 2023 সাল পর্যন্ত হোম লোনের উপর এই বিশেষ ডিসকাউন্ট পাবেন গ্রাহকরা।