হাতের রোদে পোড়া ভাব দূর করার কিছু ঘরোয়া টোটকা! দেখে নিন এক ঝলকে

রোদের প্রখর আলো ত্বকের উপর বেশ ভালো ধরণের নেতিবাচক প্রভাব ফেলে দেয়। মূলত এ কারণেই রোদের ভেতর বের হওয়ার আগে ভালো মানের সানস্ক্রিন ব্যবহারের পরামর্শ দেওয়া হয়। তবে বেশিরভাগ ক্ষেত্রে সানস্ক্রিন ব্যবহার করা হয় শুধু মুখের ত্বকে। অথচ মুখসহ গলা, ঘাড়, হাত ও পায়ের অনাবৃত অংশেও সানস্ক্রিন ব্যবহার করা প্রয়োজন।

হাতের অংশে রোদের ক্ষতিকর আলোর প্রভাব সহজেই সান ট্যান বা রোদে পোড়াভাব দেখা দেয়। যা সহজে দূর হতে চায় না। এই সমস্যাটি দূর করার জন্য প্রয়োজন প্রাকৃতিক কিছু উপকারী উপাদানের ব্যবহার।

টমেটোর রস রোদের আল্ট্রাভায়োলেট তথা ইউভি রশ্মির ক্ষতিকর প্রভাব ত্বক থেকে দূর করতে কাজ করে। এছাড়া এতে থাকা লাইকোপেন বায়ুবাহিত দূষণ ত্বকের গভীর থেকে নিষ্ক্রিয় করতে অবদান রাখে।

দুই হাতের ত্বকে ব্যবহারের জন্য একটি টমেটোই যথেষ্ট। টমেটো একটি বাটিতে চটকে নিয়ে দুই হাতে ম্যাসাজ করে নিতে হবে। ম্যাসাজ শেষে ১৫ মিনিট অপেক্ষা করার পর ঠান্ডা জলে হাত ধুয়ে নিতে হবে।

বহু পুরনো সময় থেকেই আয়ুর্বেদ শাস্ত্র অনুসারে ত্বকের যত্ন ও পরিচর্যায় হলুদ গুঁড়ার ব্যবহার অন্যতম। ত্বকজনিত বিভিন্ন সমস্যা দূর করার পাশাপাশি ত্বকের রোদে পোড়াভাব কমিয়ে আনতেও কাজ করে হলুদ গুঁড়া।

হাতের ত্বকে ব্যবহারের জন্য এক চা চামচ হলুদ গুঁড়া এবং এক চা টেবিল দুধ একসাথে মিশিয়ে নিতে হবে। মিশ্রণটি দুই হাতে সমানভাবে প্রয়োগ করে ২০ মিনিট অপেক্ষা করতে হবে। শুকিয়ে আসলে স্বাভাবিক তাপমাত্রার জলে হাত ধুয়ে নিতে হবে।

ত্বকের জ্বালাপোড়াভাব ও ত্বকের পরিচর্যায় সবচেয়ে বেশি পরিচিত প্রাকৃতিক উপাদান হল অ্যালোভেরা পাতার জেল। এই জেল থেকে অন্যান্য সুবিধার সঙ্গে ত্বকের রোদে পোড়াভাব দূর হওয়ার উপকারিতাও পাওয়া যাবে।

ব্যবহারের জন্য এক টেবিল চামচ অ্যালোভেরা পাতার জেল ও এক চা চামচ শসার রস একসাথে মিশিয়ে নিতে হবে। মিশ্রণটি হাতে ম্যাসাজ করে অন্তত ৩০ মিনিট অপেক্ষা করতে হবে। এরপর ঠান্ডা জলে হাত ধুয়ে নিতে হবে স্বাভাবিকভাবে।

RS