পুরুষের পায়ের যত্নে যে যে করণীয়, দেখেনিন

ছত্রাকজনিত সংক্রমণ মোকাবিলা ও সৌন্দর্য আটুট রাখতে পুরুষের পায়ের যত্ন বাড়িতে নিশ্চিত করা সম্ভব। পার্লারের মতো পেডিকিওর করে নিতে পারেন বাড়িতে।

জেনে নিন বিস্তারিত

প্রথমে নখ কেটে নিতে হবে। নেইল কাটার যাতে পরিষ্কার থাকে সেদিকে খেয়াল রাখুন। তারপর নেইল ফাইলার দিয়ে ফাইল করে নিতে হবে। নখের আকৃতি ঠিক রাখার জন্যই এ ফাইলার। এরপর একটি বাটিতে কুসুম গরম জল নিয়ে নিন। এতে সামান্য পরিমাণ সি-সল্ট বা লবণ মিশিয়ে নেবেন। একটি পরিষ্কার তোয়ালে জলে ভিজিয়ে পা পরিষ্কার করে মুছে নিন।

এবার পায়ের ত্বকে স্ক্র্যাবার লাগিয়ে ৫ মিনিট ধরে মালিশ করতে হবে। মালিশের সময় আঙুলগুলো টান টান করে রাখতে পারলে ভালো। স্ক্র্যাবিং হয়ে গেলে কুসুম গরম জল দিয়ে পা ধুয়েমুছে নিতে হবে। মুলতানি মাটি, সামান্য হলুদ মিশিয়ে তৈরি প্যাক লাগিয়ে নেবেন। প্যাক শুকিয়ে গেলে পা হালকা গরম জলে ডুবিয়ে রাখুন।

এবার নখ। কিউটিক্যাল জেল একটা নেইল স্টিকে নিয়ে নখের ওপর মেখে নিন। স্টিকের কম ধারালো অংশ দিয়ে ঘষে নখের ওপর জমে থাকা ধুলাবালু কিংবা ডেড পার্ট তুলে ফেলুন। স্টিকের ধারালো অংশটি ব্যবহার করে নখের ভেতরকার নোংরা পরিষ্কারের করে ফেলুন। নখ পরিষ্কার হয়ে গেলে জল দিয়ে মুছে নিতে হবে। এ তো গেল কিউটিক্যাল জেলের কাজ। এবার একটুকরা লেবু দিয়ে আবারও নখ পরিষ্কার করে নিন। নখ দেখাবো উজ্জ্বল। পায়ের দ্যুতি ফিরে আসবে।